এ বছরের সেরা ১০ টি বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী

আজকে আমরা জানতে পারব এ বছরের সেরা ১০ টি বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী সম্পর্কে। এবং কিভাবে এপ্লাই করবে, কি কি যোগ্যতা লাগবে সব জানতে পারবেন আজকের এই আর্টিকেলের মাধ্যমে।

২০২১ সালে করোনার জন্য অনেক মানুষ চাকরি হারিয়েছে সাথে বেতন ও কমেছে অনেকের। কিন্তু এখন ২০২২ সালে এই অবস্থা অনেকটাই স্বাভাবিক হচ্ছে। অনেক কোম্পানি নতুন করে কর্মী নিয়োগ করছে সাথে বেতন ও আগের স্বাভাবিক অবস্থায় ফিরছে। হয়ত আর কয়েক মাসের মদ্ধে অবস্থা পুরোপুরি স্বাভাবিক হয়ে যাবে।

আজকের আর্টিকেলে আমরা ২০২২ সালের সম্ভাব্য সেরা উচ্চ বেতনের চাকরিগুলোর সম্পর্কে আলোচনা করেছি। এখানে আরো রয়েছে কেন সেই চাকরিগুলো বেশি বেতনের হয়ে থাকে এবং একই সাথে বোনাস হিসেবে আপনারা কী আশা করতে পারেন, আর বাংলাদেশে চাকরিতে নিয়োগ পাওয়ার জন্য আপনাকে কী কী করতে হবে সে সম্পর্কে টিপস!

প্রথাগত ভাবে এদেশে স্বাস্থ্যসেবা এবং ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রের চাকরিগুলোতে অনেক বেশি হওয়ায় এই পেশা গুলোকে সেরা হিসাবে ভাবা হয় এবং এই জন্যই পেশা হিসেবে ডাক্তার ও ইঞ্জিনিয়ারদের কদর সব সময়ই অনেক বেশি।

আর আমাদের দেশে তুলনা মুলক ভাবে ডাক্তার ও ইঞ্জিনিয়ারদের বেতন বেশি হওয়ার কারণেই বেশির ভাগ মা বাবার ইচ্ছা থাকে তাদের ছেলে মেয়ে ডাক্তার বা ইঞ্জিনিয়ার বানানোর। ঘাবড়ে যাওয়ার কিছু নেই, এই ব্যাপারটা এখনও সত্যি!

এ বছরের সেরা ১০ টি বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী !

কিন্তু বাংলাদেশে ডিজিটাইজেশনের পথে প্রযুক্তির দ্রুত উন্নয়নের পাশাপাশি অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে বেশি বেতনের চাকরির অফার দেয়ার সুযোগও বেড়েছে।

২০২১ সালের সেরা উচ্চ বেতনের চাকরি গুলোর মধ্যে কয়েকটি শুধুমাত্র স্বাস্থ্যসেবা এবং ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রেই নয়, বরং তথ্য প্রযুক্তি, ডাটা এনালিটিক্স বা তথ্য বিশ্লেষণ, কনসালটেন্সি, ডিজিটাল মার্কেটিং, সফটওয়্যার ডেভেলপমেন্ট সহ আইটি ক্ষেত্রে বিভিন্ন উঁচু পর্যায়ের ম্যানেজারিয়াল পদেও পাওয়া যাচ্ছে।

তাহলে চলুন এবার জানি, কেন এই পদের চাকরিগুলোতে বেতন এত বেশি হয়? শুধুমাত্র বাংলাদেশে নয়, বিশ্বের যেকোন প্রান্তের কোম্পানি এবং প্রতিষ্ঠানগুলো চাহিদা এবং যোগানের ভিত্তিতে কর্মীদের বেতন দিয়ে থাকেন।

যদি কোন চাকরির জন্য চাহিদা ভালো থাকে, কিন্তু সেই চাহিদা পূরণ করার মত যোগ্য প্রার্থীর সংখ্যা কম থাকে, তাহলে সেই চাকরিতে যোগ দেয়া কর্মীর বেতনও অনেক বেশি হবে। একজন নিয়োগকারীর নজরে একজন প্রার্থী বা কর্মকর্তার মূল্য বা বেতন নির্ধারণ করা হয় তিনটি গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রেখে:

  • প্রার্থীর দক্ষতা কিংবা সার্ভিসের চাহিদা বাজারে কেমন?
  • চাকরিটি করার জন্য একজন প্রার্থীর কতখানি অভিজ্ঞতা রয়েছে?
  • কোম্পানির নজরে প্রার্থীটি নিজের জন্য যে পরিমাণ সম্ভাবনা ও মূল্য সৃষ্টি করতে পেরেছে।

এখন চলুন দেখে নিই আমাদের সবচেয়ে আকাঙ্ক্ষিত তালিকাটি, ২০২১ সালে বাংলাদেশের সেরা দশটি উচ্চ বেতনের চাকরিগুলো:

বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী

বাংলাদেশে কি আরও উচ্চ বেতনের চাকরীর মনোনিবেশ করার প্রয়োজন?

যেমনটা আমরা আগেই কিছুটা উল্লেখ করেছি, বিগত দশক জুড়ে বাংলাদেশ দ্রুতগতিতে বেড়ে চলেছে এবং ক্রমশ ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য পূরণের পথে এগিয়ে চলেছে। যেখানে আমরা স্পষ্টতই দেখতে পাই যে চাকরির ক্ষেত্রগুলো পারফর্মেন্সের দিক থেকে তুলনামূলক কম আকর্ষণীয় হয়ে রয়েছে, সেখানে এটাও সত্যি যে দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা ঊর্ধ্বগামী!

যেহেতু এ দেশে ডিজিটাল কিংবা আইটি সেক্টরে প্রবৃদ্ধির হার বাড়ানোর মত ক্ষমতা রয়েছে, সেহেতু দ্রুত বৃদ্ধির জন্য উপযুক্ত সরকার এবং প্রাইভেট সেক্টরের সাথে পার্টনারশিপ হওয়া প্রয়োজন। উদাহরণস্বরূপ, সুযোগ সম্ভাবনা ও বৃদ্ধির সম্ভাবনার দিকে তাকিয়ে সকল ইন্ডাস্ট্রিতে ডিজিটাইজেশন করানোর জন্য আমাদের যথাযথ পলিসি গ্রহণ করতে হবে।

আরো কিছু বলতে গেলে ব্যাপারটা শুধুমাত্র এককভাবে একটি জাতি হিসেবে বেড়ে ওঠা সম্পর্কিত নয়, বরং শুধুমাত্র সংখ্যায় বেড়ে ওঠার চেয়ে কার্যকারীতার পথে বিবর্তন হওয়াটাও এখানে মুখ্য। বৈশ্বিক অর্থনীতির একটি অংশ হয়ে ওঠার উদ্দেশ্যে বাংলাদেশ বেশ কিছু দ্রুততর পরিবর্তনের মুখ দেখতে পাচ্ছে, যেগুলো সরকারি কিংবা বেসরকারি উভয় সকল ক্ষেত্রেই প্রয়োগ করা আবশ্যক।

বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী সম্পর্কে শেষ কথাঃ

আশা করি আজ আপনারা এ বছরের সেরা ১০ টি বাংলাদেশের উচ্চ বেতনের চাকরী সম্পর্কে একটি ভালো ধারণা পেয়েছেন, যা কিনা বৈশ্বিক চাকরিক্ষেত্র গুলোর থেকেও তেমন একটা ভিন্ন বা আলাদা নয়। কিন্তু তার মানে এই না যে কোন চাকরিতে বেতন বেশি এইটা দেখে নিজের পেশা নির্বাচন উচিৎ, পেশা নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই নিজের পছন্দের পেশাকেই অগ্রাধিকার দেওয়া উচিৎ।

আর এই উচ্চ বেতনের চাকরিগুলোর মধ্যে যেকোন একটি যদি আপনার পছন্দের পেশা হয়ে থাকে ও জড়ানোর মত যোগ্যতা যদি আপনার থাকে, কিংবা আকাঙ্ক্ষা থেকে থাকে, তাহলে শুধুমাত্র আকর্ষণীয় বেতনই উপভোগ করতে পারবেন তা নয়, একই সাথে নিজেকে একজন বৈশ্বিক মানের প্রার্থী হিসেবেও গড়ে তুলতে পারবেন।

এই চাকরিগুলো ভালো বেতনের, ট্রেন্ডী এবং একই সাথে চির পরিবর্তনশীল আইটি প্রভাবিত সেক্টরগুলোর মধ্যে পড়ে। অতএব ভালো বেতন দেয়, অথচ বাংলাদেশে ভালো রকম চাহিদা নেই বা বিশেষত্বহীন চাকরির তুলনায় একটি বিশেষত্ব ও চাহিদাসম্পন্ন চাকরি পাওয়ার পেছনে দক্ষতা অর্জনের চেষ্টা করাটা একটি স্মার্ট সিদ্ধান্ত।

সর্বোপরি, আমরা আজ উল্লেখ করি নি এমন আরো অনেক চাকরি বাজারে রয়েছে, যেগুলোর বেতন প্রায় একই রকম কিংবা হয়ত কিছুটা বেশিই। আপনি যেই চাকরির জন্যই আবেদন করুন না কেন, ইন্টারভিউ পদ্ধতির জন্য নিজেকে ভালো ভাবে প্রস্তুত করে নিতে ভুলবেন না যেন।

 

উক্ত বিষয় সর্ম্পকে যেকোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন।
আমাদের সাথে ইউটিউব চ্যানেলে যুক্ত হতে এখানে ক্লিক করুন এবং আমাদের সাথে ফেইজবুক পেইজে যুক্ত হতে এখানে ক্লিক করুন।
গুরুত্বপূর্ণ আপডেট ও তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

Check Also

পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (ইন্টারভিউ প্রশ্নোত্তর) পর্বঃ ১

আজকে আমরা জানতে পারবো পিএইচপি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে এবং এর প্রশ্নোত্তর। প্রিয় পাঠক, আপনারা পিএইচপি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *